1. abrabnadimetu@gmail.com : Abrab Nadim Etu : Abrab Nadim Etu
  2. sopeelabd@gmail.com : bdnewsworld :
  3. Nazmul241991@gmail.com : Nazmul Hassan : Nazmul Hassan
  4. somoykaltv@gmail.com : বিডিনিউজ ওয়ার্ল্ড : বিডিনিউজ ওয়ার্ল্ড
  5. proshantoKumaDas91@gmail.com : Proshanto Kumar Das : Proshanto Kumar Das
"আমতলীতে সুবন্ধী খালে কচুরিপানা অপসারণের দাবীতে মানববন্ধন " - BD News World
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
নাসিক কাউন্সিলর শকু বলেছেন খেলাধুলা না করলে সারাদিন ফেসবুক-সেলফিতে ঝুঁকে পড়বে শিক্ষিত বাংলাদেশ গঠনে প্রধানমন্ত্রীর ভুমিকা অতুলনীয় বন্দর মেধাবী সম্মাননা অনুষ্ঠানে ভিপি বাদল দেশ ও জাতির জন্য কিছু করে গেলে মৃত্যু ‘র পরও মানুষের হৃদয়ে থাকা যায় : লিপি ওসমান না.গঞ্জের বন্দরে জেলা যুবলীগ নেতা খান মাসুদের পক্ষে আলোচনা সভা ডিজিটাল নিরাপত্তা আইনে লেখক মুশতাকের মৃত্যুর সুষ্ঠ তদন্তের দাবিতে নারায়ণগঞ্জে গণসংহতি’র মানববন্ধন ফরিদপুরের সালথায় গৃহবধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা ফরিদপুরের সালথায় আম্মুর কাছে পৌছে দেয়ার কথা বলে শিশুকে ধর্ষনের অভিযোগ দুদকের চৌকস দল নারায়ণগঞ্জেই খুজে পেয়েছে ব্যাংকার পি কে হালদারের বিপুল পরিমাণ সম্পত্তি না.গঞ্জের বাবুরাইল জামে মসজিদের ৩য় তলা উদ্বোধন করলেন জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন না.গঞ্জ পৌর পিতা খ‍্যাত চেয়ারম্যান চুনকার মৃত্যুবার্ষিকী নানা আয়োজনের পালিত

“আমতলীতে সুবন্ধী খালে কচুরিপানা অপসারণের দাবীতে মানববন্ধন “

মোঃ মনিরুল ইসলাম-বরগুনা জেলা প্রতিনিধি।।
  • সংবাদটি প্রকাশের সময় : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৯১ বার সংবাদটি পড়া হয়েছে

গতকাল ০৯-০২-২০২১ ইং রোজ মঙ্গলবার বিকাল ৩.০০টায় বরগুনা আমতলীর হলদিয়ার অফিস বাজারে বিশ্ব জলাভূমি -২০২১ উপলক্ষে
আমতলী প্রেসক্লাব,সাংবাদিক ইউনিয়ন,PVA( P People’s Voice of Amtali),বাপা (বাংলাদেশ পরিবেশ আন্দোলন),এর যৌথ উদ্যগে আয়োজিত সুবন্ধী খালের কচুরিপানা অপসারণের দাবীতে মানববন্ধন ও সমাবেশ করেন ভুক্তভোগী এলাকাবাসীও সুশীলসমাজ।

দেখতে খালটাএখন অনাবাদী ফসলের ক্ষেত মনে হলেও এটা এক সময়ে খরস্রোতা চাওড়াও হলদিয়া খাল। এ খাল দিয়ে লন্ঞ স্টীমার চলাচল করতো বলেও জানা যায় কিন্তু কালের বিবর্তনে সব কিছু এখন সব স্বপ্নের মত হারিয়ে গেছে।

বক্তৃতায় এন এস এস এর নির্বাহী পরিচালক ও প্রেসক্লাবের সাবেক সভাপতি এ্যাড.শাহাবুদ্দিন পান্না জানান -তৎকালিন সময়ে অপরিকল্পিত সুবন্ধী বাঁধের কারনে ৭২ কিমি খাল ও শাখা খালে প্রবাহ না থাকায় কচুরীপানায় ভরে গেছে। আর কচুরীপানার কারনে খালের পানি পঁচে গেছে। কৃষি পণ্য পরিবহণ, সেচ কাজে, দৈনন্দিন কাজে খালের পানি ব্যবহার তো দূরের কথা, গবাদী পশু ও এ পানি পান করতে পারছে না । ফলে খালের দু -পাড়ের দুই ইউনিয়নের প্রায় ৮০ হাজার মানুষ চরম দুর্ভোগে জীবনযাপন করছে। যাদের প্রায় দশহাজার পরিবার মাছ ধরে জীবিকা নির্বাহ করে।বিভিন্ন সময়ে সংবাদ মাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় সুবন্ধী সমস্যার সংবাদ দেখে এলাকা সরেজমিনে দেখেছেন বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি -বেলার একটি শক্তিশালী টিম। তারা বিশ্বাস করতে পারেননি এটা খাল বা জলাশয়। পরে স্থানীয় মানুষের কথা শুনে রীতিমতো হতবাক হয়েছেন।

আরও বলেন ‘সুবন্ধী বাধঁ লাখো মানুষের মরনের ফাঁদ ”শিরোনামে জাতীয় পএিকায় নিউজ আসে।

প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিম বলেন-চাওড়া ও হলদিয়া দুই ইউনিয়নের লাখো মানুষের দীর্ঘদিনের প্রানের দাবী সুবন্ধী খালের কচুরিপানা অপসারণ করে নদীর প্রবাহ ফিরিয়ে এনে এলাকাবাসীর অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।
তরুন আইনজীবী বরগুনা জেলা পরিষদের সদস্য, আমতলী পৌর যুবলীগের সভাপতি এ্যাড. আরিফুর রহমান বলেন সুবন্ধী বাধেঁর কারনে আমি দীর্ঘদিন যাবৎ থেকে দেখে আসতেছি এলাকার মানুষের করুন দূর্ভোগ, কৃষক কৃষি কাজে পানি ব্যবহার করতে পারছে না, কয়েকহাজার মৎসজীবি বেকার হয়ে পড়েছে।এমনকি গৃহপালিত পশু গরু মহিষ খালের পানি পান করে মৃত্যুর ঘটনাও ঘটেছে। ছড়াচ্ছে মশা থেকে মহামারী। সুবন্ধী খালের পানি ঢাকা বুড়িগঙ্গা নদীর পানির চেয়ে বিষাক্ত। এলাকাবাসীর দাবী দ্রুত কচুরিপানা অপসারণ করে একটা স্হায়ী টিকসই সমাধান হবে এমনটি প্রত্যশা।
মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিশিস্ট সাংবাদিক খায়রুল ইসলাম বুলবুল সহ এলাকার অনেক গন্যমান্য ব্যক্তিবর্গ।

সংবাদটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ পড়ুন ..
© All rights reserved © 2020 BD NEWS WORLD
Theme Dwonload From ThemesBazar.Com