1. sopeelabd@gmail.com : bdnewsworld :
  2. Nazmul241991@gmail.com : Nazmul Hassan : Nazmul Hassan
  3. somoykaltv@gmail.com : বিডিনিউজ ওয়ার্ল্ড : বিডিনিউজ ওয়ার্ল্ড
  4. proshantoKumaDas91@gmail.com : Proshanto Kumar Das : Proshanto Kumar Das
আর দেখা যাবে না বিদ‌্যুৎগতির স্টাম্পিং। - BD News World
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৫:৪০ অপরাহ্ন
শিরোনাম :
গনমাধ্যম ও সাংবাদিকদের সামনে কঠিন বিপদের আশংকা :ফরিদুল মোস্তফা খান জাহিদ হত্যার খুনিদের দ্রুত গ্রেফতার ও ফাসির দাবিতে মানববন্ধন সালথা উপজেলায় মাসিক আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত নারায়ণগঞ্জের ফতুল্লার দাপা ইদ্রাকপুরস্থ ভাড়া বাসা থেকে চাকুরী খোঁজার উদ্দেশ্যে বের হয়ে আর ফিরে আসেনি গার্মেন্ট কর্মী সীমা নারায়ণগঞ্জ আদালত পাড়ায় করোনার থাবায় আক্রান্ত (পিপি) অ্যাড: ওয়াজেদ আলী খোকন , সকলের দোয়া চেয়েছেন চরফ্যাশন ও মনপুরা নৌরুটের তাসরিফ-১ও ৪ লঞ্চ বন্ধে যাত্রীদের চরম ভোগান্তি। ব্রাহ্মণবাড়িয়ায় নামাজরত অবস্থায় ইমামের মৃত্যু সোনারগাঁ পৌরসভা নির্বাচনে এমপি খোকার সহধমীর্নি ডালিয়া লিয়াকত মেয়র প্রার্থী হওয়াতেই শুরু হয় অপ রাজনীতি : আবু নাঈম ইকবাল এমপি খোকা ও আনোয়ার ভাইকে বিতর্কিত করতেই আজকে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করা হচ্ছে : আকরাম আলী শাহিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সরকার জনগণ ও উন্নয়নের রাজনীতি করে : বস্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী

আর দেখা যাবে না বিদ‌্যুৎগতির স্টাম্পিং।

সাংবাদিক এর নাম
  • সংবাদটি প্রকাশের সময় : মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০
  • ৫২ বার সংবাদটি পড়া হয়েছে

স্টাম্পের পেছনে ধোনির হাতে বল গেছে আর দাগের বাইরে থাকা ব্যাটসম্যান আউট হননি, এমন ঘটনা বিরল। এমন দ্রুতগতির স্টাম্পিং ক্রিকেটবিশ্বে আর কেউ করতে পারতেন না। ভারতীয় ক্রিকেটের মুখচ্ছবিটাই বদলে দিয়েছেন তিনি। বদলে দিয়েছেন ক্রিকেটের সংজ্ঞা। গতকাল সেই ধোনি অবসর ঘোষণা করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না ধোনির সেই বিদ‌্যুৎগতির স্টাম্পিং।

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী তার সদ্য সাবেক হওয়া শিষ্যকে নিয়ে বলেছেন, ‘সহজাত উইকেট কিপার বলতে যা বোঝায়, ধোনি তেমনটা ছিল না। কিন্তু তার কার্যকারিতা ছিল মারাত্মক। একবার ম্যাচের ক্ষেত্রে ধোনির প্রভাবটা খেয়াল করে দেখুন। আমার মতে ওর স্টাম্পিং ও রান আউট করার ক্ষমতা ছিল দেখার মতো। ব্যাটসম্যান বুঝেই উঠতে পারত না ধোনি কখন বেল উড়িয়ে দিয়েছে। জীবন যখন যেভাবে ধরা দিয়েছে ধোনির সামনে, ঠিক সে ভাবেই ও নিজেকে বদলে ফেলেছে।’

ক্রিকেট বিশেষজ্ঞরা বলতেন, উইকেটের পিছনে দাঁড়িয়ে ধোনি পুরো দল পরিচালনা করতেন। শাস্ত্রী আরও বলেন, ‘এই মানুষট দ্বিতীয় হতে ক্রিকেটে আসেনি। সে এসে ক্রিকেটটাই বদলে দিয়েছে। সবচেয়ে বড় ব্যাপার হলো, তিন ফরম্যাটেই ধোনি সেরা হয়েছে। টি টোয়েন্টি ফরম্যাটে বিশ্বকাপ জিতেছে। একাধিকবার আইপিএল জিতেছে। ওয়ানডে বিশ্বকাপ জিতেছে। টেস্ট ক্রিকেটে ভারতকে এক নম্বর জায়গায় পৌঁছে দিয়েছে। আমি নিশ্চিত, অবসরের পরেও ধোনির জীবন আগের মতোই এগিয়ে চলবে। কারণ সে দ্বিতীয় হতে আসেনি।’

কি অদ্ভুত মিল! রঙ্গীন পোশাকে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ক্যারিয়ার শুরু হয়েছিল বাংলাদেশের বিপক্ষে রান-আউট দিয়ে। এরপর গত ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে রান-আউট হয়ে যান। গতকাল শনিবার হুট করে অবসর ঘোষণা করা ধোনির জন্য সেটাই হয়ে গেল ক্যারিয়ারের শেষ ম্যাচ। বিশ্বকাপের সেই রান আউট ধোনির মনে গভীর ক্ষতের সৃষ্টি করেছিল। সেই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছিল ভারত।

২০০৪ সালে ২৩ ডিসেম্বর বাংলাদেশের বিপক্ষে অভিষেক হয়েছিল ধোনির। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের প্রথম ওয়ানডেতে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ধোনি ব্যাটিংয়ে নামেন ৭ নম্বরে। ৪২তম ওভারে পঞ্চম উইকেটের পতনের পর তিনি উইকেটে এসেছিলেন। কিন্তু খেলতে পেরেছিলেন মাত্র ১টি বল। তাপস বৈশ্য এবং খালেদ মাসুদ পাইলটের যৌথ প্রচেষ্টায় সেই বলেই রান-আউট হয়ে যান ০ রানে। তার ক্যারিয়ার হুমকির মুখে পড়ে গিয়েছিল। কিন্তু ধোনি নিজেকে প্রমাণ করেন।

তার ক্যারিয়ারের শেষ ম্যাচ ২০১৯ সালের ৯ জুলাই। নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ। গত বিশ্বকাপের রানার্সআপ হওয়া নিউজিল্যান্ডের ২৩৯ রানের জবাবে ভারত যখন ধুঁকছিল, তখন আশার আলো দেখিয়ে লড়ছিলেন ধোনি। একপ্রান্ত আগলে রেখে ৭২ বলে পূরণ করেন ফিফটি। কিন্তু যে বলে ৫০ পূরণ করেন ধোনি, সে বলেই রান-আউট হয়ে যান। দুই রান নিতে গিয়ে মার্টিন গাপটিলের সরাসরি থ্রো তার স্টাম্প ভেঙে দেয়। এরপর স্বেচ্ছা নির্বাসনে চলে যান ধোনি। গত এক বছর জাতীয় দলের হয়ে কোনো ম্যাচ খেলেননি।

মাঝের ১৫ বছর ধোনি খেলেছেন ৫৩৮টি আন্তর্জাতিক ম্যাচ, করেছেন ১৭ হাজারের বেশি রান। উইকেটের পেছনে দাঁড়িয়ে নিয়েছেন ৮৬৩টি ডিসমিসাল। রান-আউট দিয়ে শুরু আর রান-আউট দিয়েই শেষ করা আন্তর্জাতিক ক্যারিয়ারে সবমিলিয়ে ২৬ বার রান-আউট হয়েছেন ধোনি। এর মধ্যে সবচেয়ে বেশি ১৬ বার রান-আউট হয়েছে ওয়ানডেতে। বাকি ১০ রান-আউটের মধ্যে টেস্টে ৪ বার এবং টি-টোয়েন্টিতে ৬ বার। শুরু ও শেষের দুই রান-আউটের মাঝের দেড় দশকে ইতিহাসের একমাত্র অধিনায়ক হিসেবে তিনটি আইসিসি ট্রফি জেতার অনন্য কীর্তি গড়েছেন ধোনি।

সংবাদটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ পড়ুন ..
© All rights reserved © 2020 BD NEWS WORLD
Theme Dwonload From ThemesBazar.Com