1. sopeelabd@gmail.com : bdnewsworld :
  2. Nazmul241991@gmail.com : Nazmul Hassan : Nazmul Hassan
  3. somoykaltv@gmail.com : বিডিনিউজ ওয়ার্ল্ড : বিডিনিউজ ওয়ার্ল্ড
  4. proshantoKumaDas91@gmail.com : Proshanto Kumar Das : Proshanto Kumar Das
ইলিশ শূণ্য ট্রলার। - BD News World
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৫:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
গনমাধ্যম ও সাংবাদিকদের সামনে কঠিন বিপদের আশংকা :ফরিদুল মোস্তফা খান জাহিদ হত্যার খুনিদের দ্রুত গ্রেফতার ও ফাসির দাবিতে মানববন্ধন সালথা উপজেলায় মাসিক আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত নারায়ণগঞ্জের ফতুল্লার দাপা ইদ্রাকপুরস্থ ভাড়া বাসা থেকে চাকুরী খোঁজার উদ্দেশ্যে বের হয়ে আর ফিরে আসেনি গার্মেন্ট কর্মী সীমা নারায়ণগঞ্জ আদালত পাড়ায় করোনার থাবায় আক্রান্ত (পিপি) অ্যাড: ওয়াজেদ আলী খোকন , সকলের দোয়া চেয়েছেন চরফ্যাশন ও মনপুরা নৌরুটের তাসরিফ-১ও ৪ লঞ্চ বন্ধে যাত্রীদের চরম ভোগান্তি। ব্রাহ্মণবাড়িয়ায় নামাজরত অবস্থায় ইমামের মৃত্যু সোনারগাঁ পৌরসভা নির্বাচনে এমপি খোকার সহধমীর্নি ডালিয়া লিয়াকত মেয়র প্রার্থী হওয়াতেই শুরু হয় অপ রাজনীতি : আবু নাঈম ইকবাল এমপি খোকা ও আনোয়ার ভাইকে বিতর্কিত করতেই আজকে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করা হচ্ছে : আকরাম আলী শাহিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সরকার জনগণ ও উন্নয়নের রাজনীতি করে : বস্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী

ইলিশ শূণ্য ট্রলার।

সাংবাদিক এর নাম
  • সংবাদটি প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ৪১ বার সংবাদটি পড়া হয়েছে

৬৫ দিনের অবরোধ শেষে সাগরে গিয়ে অনেকেই ফিরেছেন ইলিশ শূণ্য ট্রলার নিয়ে। প্রথম ট্রিপে প্রত্যেক মহাজনকে এক লাখ থেকে দেড় লাখ টাকা করে লোকসান গুণতে হয়েছে। আবার দ্বিতীয় ট্রিপের প্রস্তুতি নিতেই শুরু হয় নিম্নচাপ। বৈরী আবহাওয়ায় সমস্ত ফিশিং ট্রলার অবস্থান করছে উপকূলে।

সাগরে ইলিশ না পাওয়ার ব্যাপারে জেল-মহাজনদের অভিযোগ, বাংলাদেশের নিষিদ্ধ সময়ে ভরতে মাছ ধরা অব্যাহত থাকে। এসময় ভারতের জেলেরা অবাধে এদেশের জলসীমায় ঢুকে অবাধে ইলিশ শিকার করে নিয়ে যায়। একারণে অবরোধ শেষ হলেও বাংলাদেশ সীমানা ইলিশ শূণ্য হয়ে পড়ে। তাদের দাবি, উভয় দেশ একই সময়ে অবরোধ দিলে এককভাবে কোনো দেশ ইলিশ সংকটে পড়বে না। বিশেষজ্ঞরাও মৎসজীবীদের এই যুক্তির সঙ্গে অকেনটা একমত পোষণ করেছেন।

বৃহস্পতিবার দুপুরে রায়েন্দা-রাজৈর মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটসহ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শত শত ফিশিং ট্রলার নোঙর করে আছে। বাজারঘাট করে সাগরে যাওয়ার সকল প্রস্তুতি নিয়ে বসে আছেন জেলেরা। সাগর উত্তাল তাই ট্রলারেই অলস সময় পার করছেন তারা।

এফবি সাগর-১ ট্রলারের মালিক বিলাশ রায় কালু জানান, তার সোয়া দুই লাখ টাকা খরচ হয় প্রথম ট্রিপে। মাছ পেয়েছেন ৩০০। বিক্রিতে নেমেছে মাত্র ৮০ হাজার টাকা।

শরণখোলা মৎস্য আড়ৎদার সমিতির সভাপতি মো. দেলোয়ার ফরাজী জানান, তার এফবি রূপসা ট্রলারে খচর হয় দুই লাখ টাকা। কিন্তু গোন শেষে সামান্য কিছু ইলিশ ও বাজে মাছ নিয়ে হতাশ হয়ে ফিরে আসে জেলেরা। সেই মাছ বিক্রি করেছেন মাত্র ৬০ হাজার টাকা। প্রথম গোনে (ট্রিপে) তার মতো সব মহাজনেরই লোকসান হয়েছে।

বাগেরহাট জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি ও জাতীয় মৎস্য সমিতির শরণখোলা উপজেলা শাখার সভাপতি মো. আবুল হোসেন বলেন, প্রথম গোনে আমার এফবি মুন্না-১ ও এফবি জিসান-১ নামের দুটি ট্রলার সাগরে পাঠাতে খরচ হয় সাড়ে চার লাখ টাকা। দুটি ট্রলারে ইলিশ ও অন্যান্য সামুদ্রিক মাছ মিলিয়ে বিক্রি হয়েছে দুই লাখ ৭৮ হাজার টাকা। আমার লোকসান গুণতে হয়েছে এক লাখ ৭২ হাজার টাকা।

অনেকেতো টাকার অভাবে সাগরে যেতেই পারবে না। তার ওপর দ্বিতীয় ট্রিপে যাওয়ার প্রস্তুতি নিতেই সাগরে নিম্নচাপ দেখা দেয়। সাগরে প্রচন্ড ঢেউ হচ্ছে। এ অবস্থা শরণখোলা উপজেলা থেকে গভীর সমুদ্রে মাছ আহরণকারী প্রায় ৬০০ ফিশিং ট্রলার বিভিন্ন ছোট ছোট নদী-খালে নিরাপদ আশ্রয়ে রয়েছে।

মৎস্যজীবী নেতা আবুল হোসেন বলেন, ৬৫ দিনের অবরোধ শেষে সাগরে প্রচুর ইলিশ পাওয়ার কথা। কিন্তু সাগর একেবারেই ইলিশ শূন্য হয়ে পড়েছে। এর একমাত্র কারণ হচ্ছে, আমাদের জলসীমায় ঢুকে ভারতের জেলেদের অবাধে মাছ শিকার। তাই দুই দেশে একই সময় অবরোধ দিলে আমাদের এই সংকটে পড়তে হতো না।

এ ব্যাপারে বাগেরহাটের জেলা মৎস্য কর্মকর্তা ডক্টর মো. খালেদ কনক মৎস্যজীবীদের যুক্তিকে সমর্থন জানিয়ে বলেন, যেহেতু বিষয় একই। তাই বাংলাদেশ, ভারত এবং থাইল্যান্ডের নীতিনির্ধারকরা বসে একই সময়ে ইলিশের অবরোধের সময় নির্ধারণ করলে এককভাবে কোনো দেশ ক্ষতিগ্রস্ত হবে না। তাছাড়া, অনেক সময় ইলিশের বিচরণের গতিপথও পরিবর্তিন হয়। ইলিশ না পাওয়ার এটাও একটা কারণ হতে পারে। আবার বর্তমানে সাগরে পানির প্রবাহ বেশি। যার ফলে, জেলেরা গভীরে যেতে না পারায় জালে ইলিশ ধরা পড়ছে না বলেও ধারণা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ পড়ুন ..
© All rights reserved © 2020 BD NEWS WORLD
Theme Dwonload From ThemesBazar.Com