1. abrabnadimetu@gmail.com : Abrab Nadim Etu : Abrab Nadim Etu
  2. sopeelabd@gmail.com : bdnewsworld :
  3. Nazmul241991@gmail.com : Nazmul Hassan : Nazmul Hassan
  4. somoykaltv@gmail.com : বিডিনিউজ ওয়ার্ল্ড : বিডিনিউজ ওয়ার্ল্ড
  5. proshantoKumaDas91@gmail.com : Proshanto Kumar Das : Proshanto Kumar Das
খাদ্য বিজ্ঞাপনে ভেল্কিবাজি - BD News World
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
দুদকের চৌকস দল নারায়ণগঞ্জেই খুজে পেয়েছে ব্যাংকার পি কে হালদারের বিপুল পরিমাণ সম্পত্তি না.গঞ্জের বাবুরাইল জামে মসজিদের ৩য় তলা উদ্বোধন করলেন জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন না.গঞ্জ পৌর পিতা খ‍্যাত চেয়ারম্যান চুনকার মৃত্যুবার্ষিকী নানা আয়োজনের পালিত না.গঞ্জের সোনারগাঁয়ে ব্যাপক উন্নয়নের জন‍্য সকলের সহযোগিতা চাইলেন এমপি খোকা নারায়ণগঞ্জের আলীরটেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী সায়েম ভ্যাকসিন নিলেন না.গঞ্জের করোনার যোদ্ধা টীম ওরা ১১ জন এর টীম লিডার রিপন ভাওয়াল ভ্যাকসিন নিলেন না.গঞ্জের পৌর পিতা চুনকা ভাইয়ের জন্য রাজপথে ঝাপিয়ে পরেছিলাম ; ভিপি বাদল নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের প্রস্ততি সভা ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে সোনারগাঁয়ে র‍্যাবের সফল অভিযানে ছদ্দবেশী ইয়াবা ব্যবসায়ীরা ধরা পড়লো পিতা আলী আহাম্মদ চুনকার কবর জিয়ারতে মেয়র আইভী

খাদ্য বিজ্ঞাপনে ভেল্কিবাজি

সাংবাদিক এর নাম
  • সংবাদটি প্রকাশের সময় : শনিবার, ২৭ জুন, ২০২০
  • ১৬৭ বার সংবাদটি পড়া হয়েছে

টেলিভিশন-পত্রিকায় অন্যসব পণ্যের ন্যায় বিভিন্ন খাদ্য বিজ্ঞাপনের সময় কিছু কমন ট্রিক্স (যাকে বিজ্ঞাপনের ভাষা বলা যায়)ব্যবহার করতে দেখা যায়। অসম্পূর্ণ, আংশিক সত্য বা মিথ্যা নানান তথ্যকে এমন ভাবে উপস্থাপন করা হয় যাকে আমরা সত্য বলে ধরে নেয়।

১.খাঁটি আমের স্বাদে! আমের জুসের বিজ্ঞাপনে এটি খুব দেখা যায়। খেয়াল করলে বুঝবেন এখানে কিন্তু বলা হচ্ছে না খাঁটি আম। আম আর আমের স্বাদ এক জিনিস নয়। এখানে আপনি শুধু আমের স্বাদ পাবেন, কিন্তু আম আছে কিনা তার নিশ্চয়তা নাই।আমের স্বাদের জন্য সাধারণত আমের ফ্লেভার (CB11123992) ব্যবহার করা হয়ে থাকে। শুধু আম নয়, কমলা,স্ট্রবেরী,আনারস বা যে কোন ফলের বেলায় ঠিক এমনটাই হয়ে থাকে।

২.দুধের পুষ্টিতে ভরা!! দুধের পুষ্টি বলতে সাধারণত দুধে যে প্রোটিন (কেসিন বা হোয়ে প্রোটিন) বা মিনারেল (ক্যালসিয়ামের) কথা বলা হয়ে থাকে।কিন্তু এটা জরুরী নয় যে এই উপাদান গুলি দুধ থেকেই এসেছে। অন্য যে কোন উৎস থেকে আসলেও তাকে দুধের পুষ্টি বলা চলে।এতে ভাষাগত কোন ভুল নাই। তাই দুধের পুষ্টি শুনলেই যেন ভাববেন না সেখানে দুধ আছে।

ফুড ইন্ডাস্ট্রি সাধারণত ভিটামিন ও মিনারেলের উৎস হিসেবে “ভিটামিন-মিনারেল প্রিমিক্স” (যা নির্দিষ্ট মাত্রায় নানা ভিটামিন ও মিনারেলের মিশ্রণ) যোগ করে যেখানে ক্যালসিয়ামও থাকে, আর যেহেতু ক্যালসিয়াম বলতে আমরা তার উৎস দুধ ভেবে নেয়, সেহেতু দুধের পুষ্টি কথাটা বলা সেই দিক থেকে খুব বেশি ভুলও নয়। ঠিকএকই ভাবে ★আয়রন বা ভিটামিন ই যোগে বাদামের পুষ্টি ★ভিটামিন সি যোগে লেবু বা কমলার পুষ্টি ইত্যাদি ইত্যাদি বাক্য গুলি ব্যবহার করা হয়ে থাকে।

৩. নো এডেড সুগার!! “নো এডেড সুগার” দ্বারা কেউ এটা বুঝতে যাবেন না এখানে কোন সুগার বা চিনি নাই। নো এডেড সুগার দ্বারা এটাই বোঝায় সেই খাবার প্রোসেসের সময় আলাদা করে কোন চিনি যোগ করা হয়নি। কিন্তু সেই খাবারে যে সমস্ত উপাদান ব্যাবহার করা হয়েছে, সেগুলি চিনিযুক্ত হয়ে থাকতেই পারে। যার ফলসরূপ যে খাবার আপনার হাতে পৌঁছে তাতে যে কোন চিনি নাই তার নিশ্চয়তা “নো এডেড সুগার ” কথাটা দেয় না।

তাই আমরা সচেতন নাগরিক হিসেবে বিষয় গুলো নজর দিবো।আর মহোদয়কে এর উপযুক্ত সু-বেবস্থা নেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

সংবাদটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ পড়ুন ..
© All rights reserved © 2020 BD NEWS WORLD
Theme Dwonload From ThemesBazar.Com