1. sopeelabd@gmail.com : bdnewsworld :
  2. Nazmul241991@gmail.com : Nazmul Hassan : Nazmul Hassan
  3. somoykaltv@gmail.com : বিডিনিউজ ওয়ার্ল্ড : বিডিনিউজ ওয়ার্ল্ড
  4. proshantoKumaDas91@gmail.com : Proshanto Kumar Das : Proshanto Kumar Das
চীন বিমানবাহী ক্যারিয়ার তাইওয়ান স্ট্রিটের মাধ্যমে অ্যালার্ম উত্থাপনের উদ্দেশ্যে যাত্রা শুরু করল। - BD News World
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০১:২২ অপরাহ্ন
শিরোনাম :
ভালো কাজ গ্রহণ ও খারাপ কাজ বর্জন করতে হবে, সোনারগাঁয়ে আ.লীগের ৩ নেতার শোকসভায় ভিপি বাদল নারায়ণগঞ্জে মাস্টার্স ক্রিকেট আজ উদ্বোধন করবেন ডিসি মোস্তাইন বিল্লাহ ধর্ষণে প্রতিবন্ধী কিশোরীকে অন্তঃসত্বা করার অপরাধে ভুলতা’র টিটু চন্দ্র বিশ্বাসের ছেলে শান্ত গ্রেফতার তাঁতীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করতে বঙ্গবন্ধু তাঁতী লীগ গঠন করেন : এমপি বাবু সোনারগাঁয়ের জামপুরে এমপি খোকার কম্বল বিতরণ খোকন সাহার প্রশ্ন ‘বাকী ১৬ লাখ টাকা কোথায় : এড.খোকন সাহা বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট : নীট কনসার্ণের সহজ জয় শীতলক্ষ্যা নদীতে নিখোঁজ গার্মেন্টস শ্রমিকের মরদেহ উদ্ধার সালথায় প্রা‌ণিজ পু‌ষ্টি নিরাপত্তা ও আত্মকর্মসংস্থা‌নে প্রা‌ণিসম্প‌দের ভূ‌মিকা বিষয়ক সে‌মিনার অনু‌ষ্ঠিত শীত মৌসুমে কম্বল বিতরণের নামে ব্রাহ্মণবাড়িয়ায় চলে নিরব চাঁদাবাজি!!

চীন বিমানবাহী ক্যারিয়ার তাইওয়ান স্ট্রিটের মাধ্যমে অ্যালার্ম উত্থাপনের উদ্দেশ্যে যাত্রা শুরু করল।

প্রশান্ত কুমার দাস-বরিশাল ব্যুরো চীফ।
  • সংবাদটি প্রকাশের সময় : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০
  • ৪২ বার সংবাদটি পড়া হয়েছে

চীনের সর্বশেষতম ক্যারিয়ার শানডংয়ের নেতৃত্বে একটি বিমানবাহী বাহক দক্ষিণ তাইওয়ান সমুদ্রযাত্রা করে দক্ষিণ চীন সাগরে রুটিন ড্রিলের পথে যাত্রা করেছিল, সোমবার চীনের নৌবাহিনী জানিয়েছে, তাইওয়ান তাদের বাহিনীকে কনভয়েটির তদারকি করার পরে বলেছিল।

আমেরিকার একটি যুদ্ধ জাহাজ সমুদ্রের এক প্রান্তে অতিক্রম করার একদিন পরেই শানডং তাইওয়ান স্ট্রিট দিয়ে যাত্রা করেছিল। চীনের নৌবাহিনী জানিয়েছে, রবিবার শানডং এবং তার সাথে আসা জাহাজগুলি “চলাচল করে” সংবেদনশীল তাইওয়ান নৌ-পথের মধ্য দিয়ে দক্ষিণ চীন সাগরে অনুশীলনের দিকে যাত্রা করেছিল, যেখানে চীন বিতর্কিত জলে ব্যাপক আঞ্চলিক দাবি করেছে।

মহড়াগুলি “বার্ষিক পরিকল্পনা অনুসারে করা সাধারণ ব্যবস্থা” এর অংশ “ভবিষ্যতে, আমরা প্রশিক্ষণের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে অনুরূপ ক্রিয়াকলাপগুলি সংগঠিত করে চলব।”

চীন ও তাইওয়ানের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই এই বাহিনীটির জলবাহী পদক্ষেপটি এসে পড়েছে, যা বেইজিং তার অঞ্চলগুলির অংশ হিসাবে দেখছে। গণতান্ত্রিকভাবে শাসিত এই দ্বীপটি বলেছে যে সাম্প্রতিক মাসগুলিতে এটি চীনা আর্মড ফোর্সেস দ্বারা প্রায় প্রতিদিনই তার আকাশসীমায় আক্রমণ চালিয়েছে।

তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, শানডং চারটি যুদ্ধজাহাজ নিয়ে বৃহস্পতিবার উত্তর চীনা বন্দর ডালিয়ান থেকে রওনা হয়েছিল। তার ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, কাফেলা দক্ষিণে অগ্রসর হতে থাকে। তাইওয়ান বলেছে যে তারা চীনা জাহাজের গতিবিধি পর্যবেক্ষণ করতে ছয়টি যুদ্ধজাহাজ এবং আটটি সামরিক বিমান পাঠিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “সেনাবাহিনীর নিজের জন্মভূমি রক্ষা করার, জাতীয় সুরক্ষা নিশ্চিত করার এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার আত্মবিশ্বাস এবং ক্ষমতা রয়েছে।” শানডং চীনের দ্বিতীয় ক্যারিয়ার এবং প্রায় এক বছর আগে এটি আনুষ্ঠানিকভাবে চালু হয়েছিল।

সেই থেকে, এটি ক্যারিয়ার-ভিত্তিক বিমানের যাত্রা ও ল্যান্ডিং এবং এর অস্ত্রের ব্যবহারের মতো কাজগুলি সফলভাবে শেষ করেছে, চীনা নৌবাহিনী জানিয়েছে। “পরীক্ষামূলক প্রশিক্ষণে গঠন ব্যবস্থার লড়াইয়ের সামর্থ্য অবিচ্ছিন্নভাবে উন্নত হয়েছে,” শ্যানডংয়ের সাথে যুদ্ধজাহাজের দলকে উল্লেখ করে এটি যোগ করেছে।

চীন তার ক্যারিয়ার অপারেশনগুলিকে অর্থোপার্জনে কাজ করছে তবে মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় এর অভিজ্ঞতা খুব কমই রয়েছে, যে কয়েক দশক ধরে একাধিক জাহাজের সাথে একীভূত ক্যারিয়ার যুদ্ধ গ্রুপ পরিচালনা করে আসছে।

সংবাদটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ পড়ুন ..
© All rights reserved © 2020 BD NEWS WORLD
Theme Dwonload From ThemesBazar.Com