jungleman poker placa de baza cu 4 sloturi video cum sa fac bani play poker with a friend craps frecventa numere loto joker jocuri păcănele numere norocoase la loto aparate de poker gratis filme de craciun 2019 totu despre poker carti de joc poker poker bonus fara depunere 2016 horoscop scorpion joc remi etalat kenoletonia poker 888 poker-ca-la-aparate termeni poker aparate cazinou kid poker film blackjack online subtitrat free coins zynga poker poker game dex cazinou monopoli joc depunere 150 accesorii poker jocuri aparate jocuricu filme coreene cu adolescenti

প্রযুক্তিভিত্তিক দোরগোড়ায় স্বাস্থ্য সেবা নিয়ে আসছে -ডাক্তার পাঠাও !

করোনাকালীন সময়ে মানুষের মনে একটা ভীতি সবসময়-ই কাজ করে হাসপাতাল কিংবা জনসমাগমপূর্ণ এলাকায় যাতায়াত করার সময় যে-করোনা ছড়াবে না তো ? তাই জরুরি প্রয়োজন ছাড়া বাহিরে বের হওয়া কতটা ঝুঁকিপূর্ণ, তা আমরা বেশ ভালোই জানি । এমতাবস্থায় দৈনন্দিন অনেক কাজে যেমন বাঁধা এসেছে সাথে করে অনেকের চাকরী হারিয়ে বেকার হয়ে পড়েছেন।

ঠিক এই সময়ে সঠিক ও মানসম্মত চিকিৎসা সেবার কথা মাথায় রেখে চার তরুণ-তরুণী ও প্রযুক্তিবিদদের নিয়ে উদ্ভাবন করেন “ডাক্তার পাঠাও” অ্যাপস ! যে অ্যাপের মাধ্যমে কোনো রোগী অথবা অসুস্থ ব্যক্তি বাসায় বসে সাধারণ স্বাস্থ্য সেবা থেকে শুরু করে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ পেয়ে যাবেন ঘরে বসেই । শুধু তাই নয়,বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে রোগীরা ভিডিও কলের মধ্যে খুব সহজে অভিজ্ঞ ডাক্তার দেখাতে পারবে, টেলি-মেডিসিন সার্ভিস নিয়ে, এছাড়াও আরো অনেক সেবা নিয়ে আসছে “ডাক্তার পাঠাও” অ্যাপ!

অ্যাপসটির পরিকল্পনা ও ব্যবস্থাপনা পরিচালক ডা: আব্দুল মোতালেব বলেন, ”সম্পূর্ণ অ্যাপসটি গুরুত্বপূর্ণ তিনটি সার্ভিস নিয়ে আসছে । অ্যাপসের প্রথম সার্ভিস হল হোম সাভিস ! এই সেবা পাওয়া যাবে পুরো “ঢাকা সিটিতে” হোম পেশেন্ট ভিজিট সার্ভিসে সিলেক্ট করে কোনো প্রকার ঝামেলা ছাড়াই রোগী অবস্থান থেকে সবচেয়ে নিকটবর্তী অনলাইনে থাকা একজন বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল হতে রেজিস্ট্রারড ডিপ্লোমা ডিগ্রিধারী উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের কাছে রিকোয়েস্ট পাঠাতে পারবে । রিকোয়েস্ট পাঠানোর সল্প সময়ে মধ্যে পৌঁছে যাবেন রোগীর বাসায় । শারীরিক গুরুত্বপূর্ণ চেক-আপ করবেন এবং রোগের ধরন অনুযায়ী “ডাক্তার পাঠাও” অ্যাপে রোগের ধরন অনুযায়ী অনলাইনে থাকা বিশেষজ্ঞ ডাক্তারকে ভিডিও কলে সংযুক্ত করে নিবেন। বিশেষজ্ঞ ডাক্তার এবং চিকিৎসক সহকারী দুইজন সমন্বয় করে রোগীর অনলাইনে ঐ বিশেষজ্ঞ ডাক্তার ব্যবস্থাপত্র পাঠিয়ে দিবেন ।”

তিনি তার এই মহৎ উদ্যােগের কারন জানিয়ে বলেন- অনেক রোগীরা সঠিক সেবা না, পেলেও অনেক খরচ বহন করতে হয় । তাই রোগীরা সল্প খরচে দোরগোড়ায় সঠিক স্বাস্থ্য সেবা পোঁছে দিবেন এর মধ্যে অনেক বড় মেডিকেল টিম গঠন করা হয়েছে । তিনি মনে করেন যে সরাসরি একটি রোগীর শারীরিক অবস্থান না জেনে রোগীর ঔষধের ডোজ দেওয়া ঝুকিপূর্ণ তাই এই সেবা চালু হলে বিশেষজ্ঞ চিকিৎসকগন সঠিক মানসম্মত স্বাস্থ্য সেবা দিতে পারবেন।
তিনি আরো বলেন- টেলি-মেডিসিন/ভিডিও কলে চাইতেও অনেক উন্নত স্বাস্থ্য সেবা পাবে রোগীরা এই হোম সার্ভিস সেবাতে । সল্প ভিজিটে ভিডিও কলে অভিজ্ঞ বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারবে, বাংলাদেশের যে প্রান্ত থেকেই। এছাড়া মেডিক্যাল রিপোর্ট দেখানো ও ঢাকা সিটিতে ঔষধ ডেলিভারি সার্ভিস তো আছেই !

” এই ধরনের স্বাস্থ্য সেবা কার্যক্রম বাংলাদেশে এই প্রথম হতে যাচ্ছে।
এরই লক্ষ্যে চিকিৎসকদের স্বাস্থ্য সেবা দেওয়ার একটা সুন্দর অনলাইন প্লাটফর্ম তৈরি ও চিকিৎসা সেবা সকলের কাছে সুনিশ্চিতভাবে পৌঁছে দেওয়াই তাদের লক্ষ্য । “

সফটওয়্যার ইন্জিনিয়ার মো: শাহ্ পরান বলেন, ” অ্যাপসটি অনেক উন্নত প্রযুক্তি সহজভাবে ব্যবহারযোগ্য করা হয়েছে । এছাড়াও অ্যাপটিতে গুগল ম্যাপ অ্যাড করা হয়েছে , যাতে রোগীরা সহজে স্বাস্থ্যসেবা প্রধানকারীর অবস্থান, দূরত্ব, সময় ইত্যাদি তথ্য দেখতে পারবে । স্বাস্থ্যসেবা প্রধানকারী যখন রোগীর বাসায় কাছাকাছি চলে আসবে তখন ব্যবহারকারীর মোবাইলে সিগনাল দিবে । এতে করে উনার অবস্থান সহজে বুঝবে।”

অ্যাপ ব্যবহারকারীরা স্বাস্থ্য সেবা প্রদানকারীর রেটিং দিতে পারবেন । প্রয়োজন অনুযায়ী অ্যাপটি পর্যায়ক্রমে আপডেট করা হবে ।
অ্যাপটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে আগামী পহেলা মে,২০২১ইং । প্লে স্টোরসহ অন্যান্য জায়গায় অ্যাপটি পাওয়া যাচ্ছে।

এ জাতীয় আরও সংবাদ

Back to top button