1. sopeelabd@gmail.com : bdnewsworld :
  2. Nazmul241991@gmail.com : Nazmul Hassan : Nazmul Hassan
  3. somoykaltv@gmail.com : বিডিনিউজ ওয়ার্ল্ড : বিডিনিউজ ওয়ার্ল্ড
  4. proshantoKumaDas91@gmail.com : Proshanto Kumar Das : Proshanto Kumar Das
বিশ্বে তৈরী পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ - BD News World
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৫:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
গনমাধ্যম ও সাংবাদিকদের সামনে কঠিন বিপদের আশংকা :ফরিদুল মোস্তফা খান জাহিদ হত্যার খুনিদের দ্রুত গ্রেফতার ও ফাসির দাবিতে মানববন্ধন সালথা উপজেলায় মাসিক আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত নারায়ণগঞ্জের ফতুল্লার দাপা ইদ্রাকপুরস্থ ভাড়া বাসা থেকে চাকুরী খোঁজার উদ্দেশ্যে বের হয়ে আর ফিরে আসেনি গার্মেন্ট কর্মী সীমা নারায়ণগঞ্জ আদালত পাড়ায় করোনার থাবায় আক্রান্ত (পিপি) অ্যাড: ওয়াজেদ আলী খোকন , সকলের দোয়া চেয়েছেন চরফ্যাশন ও মনপুরা নৌরুটের তাসরিফ-১ও ৪ লঞ্চ বন্ধে যাত্রীদের চরম ভোগান্তি। ব্রাহ্মণবাড়িয়ায় নামাজরত অবস্থায় ইমামের মৃত্যু সোনারগাঁ পৌরসভা নির্বাচনে এমপি খোকার সহধমীর্নি ডালিয়া লিয়াকত মেয়র প্রার্থী হওয়াতেই শুরু হয় অপ রাজনীতি : আবু নাঈম ইকবাল এমপি খোকা ও আনোয়ার ভাইকে বিতর্কিত করতেই আজকে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করা হচ্ছে : আকরাম আলী শাহিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সরকার জনগণ ও উন্নয়নের রাজনীতি করে : বস্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী

বিশ্বে তৈরী পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ

মো: তানজীম আহম্মেদ,স্টাফ রিপোর্টার,ঢাকা
  • সংবাদটি প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ১০০ বার সংবাদটি পড়া হয়েছে

🔺 বিশ্ব বানিজ্য সংস্থা (ডাব্লিউটিও) এর সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, গত বছরের তুলনায় বাংলাদেশের বিশ্বব্যাপী পোশাক রফতানি বাজারে শেয়ারের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬.৮০ শতাংশে, যেখানে ২০১৮ সালে ৬.৪০ শতাংশ ছিল।

🔸তথ্য অনুসারে, বাংলাদেশ মোট রফতানিতে বাৎসরিক ৮.০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে, যার ২.০ শতাংশ প্রবৃদ্ধিতে ভূমিকা রেখেছে দেশের তৈরী পোশাক খাত। একই সময়ে, ভিয়েতনামের পোশাক রফতানি শেয়ারের পরিমান অপরিবর্তিত রয়েছে ৬.২০ শতাংশে। অন্যদিকে চীন ৩০.৮০ শতাংশ শেয়ার নিয়ে বিশ্বে শীর্ষ পোশাক রফতানিকারক হিসাবে রয়ে গেছে, যদিও ২০১৮ সালে এই শেয়ারের পরিমান ছিল ৩১.৩০ শতাংশ।

🔸গত সপ্তাহে বিশ্ব বানিজ্য সংস্থা জেনেভাতে বিশ্ব বানিজ্য পরিসংখ্যান পর্যালোচনা করে ২০২০ সালের পরিসংখ্যান উন্মোচন করেছে। সেখানে আরো দেখানো হয়েছে যে গতবছর(২০১৮) বাংলাদেশ থেকে তৈরী পোশাকের বার্ষিক রফতানি হয়েছিল প্রায় ৩৪ বিলিয়ন ডলার।

🔸বিশ্ব বানিজ্য সংস্থার প্রকাশনা অনুসারে, চীন ও ইউরোপীয় ইউনিয়নের পরে তৈরী পোশাক রফতানিকারক হিসেবে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ, ভিয়েতনাম, ভারত এবং তুরস্ক যথাক্রমে চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠতম। উল্লেখ্য ইউরোপীয় ইউনিয়নের সম্মিলিত রফতানির পরিসংখ্যান দেশ অনুযায়ী পৃথক হলে বাংলাদেশ বিশ্বে তৈরী পোশাকের দ্বিতীয় বৃহত্তম রফতানিকারক দেশ হবে।

🔸বিশ্ব বানিজ্য সংস্থা, পরিসংখ্যানে আরো দেখিয়েছে যে শীর্ষ দশটি পোশাক রফতানিকারীর বার্ষিক আয় দাঁড়িয়েছে ২০১৯ সালে ৪১১ বিলিয়ন ডলার, যা ২০১৮ সালের ৪২১ বিলিয়ন ডলার থেকে কিছুটা কম।

🔸”পলিসি রিসার্চ ইনস্টিটিউট” এর এক্সিকিউটিভ ডিরেক্টর আহসান এইচ. মনসুর জানান, “২০১৯ সাল, বাংলাদেশি পোশাক প্রস্তুতকারীদের জন্য একটি সুবর্ণ সুযোগ ছিল কারণ মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধ বৈশ্বিক ক্রেতাদের এই ব্যবসা স্থানান্তরিত করতে এবং তাদের গন্তব্যস্থান বহুমুখী করতে বাধ্য করেছে।

➡️কিন্তু বিশ্বব্যাপী করোনা মহামারীর কারনে বিদায়ী অর্থবছরের শেষ ছয় মাসে এই তৈরী পোশাক খাতের উপর ব্যপক নেতিবাচক প্রভাব ফেলে। ফলে গত এপ্রিলে এই তৈরী পোশাক রফতানি আয় তলানিতে গিয়ে ঠেকেছিল। পরে ধীরে ধীরে বাতিল ও স্থগিত হওয়া ত্রয়াদেশ ফিরতে থাকায় অর্থনীতির চাকা সচল হতে শুরু করে। এবং জুন মাস পর্যন্ত বাংলাদেশের তৈরী পোশাকের বার্ষিক(২০১৯) রপ্তানি আয় এসে দাঁড়ায় প্রায় ২৮ বিলিয়ন ডলারে।

সংবাদটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ পড়ুন ..
© All rights reserved © 2020 BD NEWS WORLD
Theme Dwonload From ThemesBazar.Com